বুধবার, ১৫ মে ২০২৪, ০৬:২৫ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
নিখোঁজ হওয়ার একদিন পর মিলল মার্কিন যুদ্ধবিমানের ধ্বংসাবশেষ

নিখোঁজ হওয়ার একদিন পর মিলল মার্কিন যুদ্ধবিমানের ধ্বংসাবশেষ

স্বদেশ ডেস্ক:

নিখোঁজ হওয়া একদিন পর মার্কিন যুদ্ধবিমানের খোঁজ মিলেছে। গতকাল সোমবার যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী সাউথ ক্যারোলিনায় বিমানটির ধ্বংসাবশেষ খুঁজে পায়। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

রবিবার বিকেলে সাউথ ক্যারোলিনায় মাঝ আকাশ থেকে নিখোঁজ হয়ে যায় এফ-৩৫ মডেলের অত্যাধুনিক যুদ্ধবিমানটি। ইঞ্জিনে ত্রুটি দেখা দেওয়ায় পাইলট ‘ইজেক্ট’ করে নিজে বের হয়ে আসেন। এরপর থেকেই বিমানটির খোঁজ করছিল মার্কিন সেনাবাহিনী।

এজন্য সাধারণ মানুষের সাহায্য চেয়েছিল সেনাবাহিনী। ফাইটার জেট বিমানটির সঙ্গে ঠিক কী ঘটেছিল তা এখনও স্পষ্ট নয়, তবে কর্মকর্তারা জানান সেটি একটি বা দুর্ঘটনায় পড়েছিল।

সোমবার সেনাবাহিনী জানায়, তারা ধ্বংসাবশেষ খুঁজে পেয়েছেন। আগেই বেরিয়ে যাওয়ার কারণে পাইলট নিরাপদে আছেন।

এর আগে ২০১৮ সালে  সাউথ ক্যারোলিনা অঙ্গরাজ্যে একটি দুর্ঘটনার পর মার্কিন সেনাবাহিনী তাদের পুরো এফ-৩৫ ফ্লিটকেই ‘গ্রাউন্ড’ করে দিয়েছিল – মানে পুরো বহরটাকেই বসিয়ে দেওয়া হয়েছিল।

এফ-৩৫ যুদ্ধবিমানগুলোকে বিশ্বের সবচেয়ে আধুনিক ও উন্নত মানের ফাইটার জেটগুলোর অন্যতম বলে বিবেচনা করা হয়। লকহিড মার্টিনের নির্মিত এই ফাইটার জেটগুলোর প্রত্যেকটির দাম পড়ে প্রায় ৮ কোটি মার্কিন ডলার, বাংলাদেশি মুদ্রায় যা ৮০০ কোটি টাকারও বেশি। সারা বিশ্বে এই শ্রেণীর যুদ্ধবিমানের মধ্যে এফ-৩৫ আকারে যেমন সবচেয়ে বড়, তেমনি এটি বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল ওয়েপেন্স প্রোগ্রাম।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877